ফেসবুক আইডি ব্লক হলে কি করবেন



১/ Block : ব্লক আমাদের সুপরিচিত একটি শব্দ যা আমরা সচরাচর ব্যাবহার করে থাকি।
মুলত কারো থেকে কেউ লুকিয়ে/এড়িয়ে থাকতে এটা ব্যবহার করে। যদিও এখন কাউকে ব্লক দিয়ে লাভ নেই কারন সে অন্য আইডি দিয়ে আপনাকে ঠিক ই পর্যবেক্ষণ করতে পারবে।

কাউকে ব্লক দিতে চাইলে তার প্রোফাইলের নিচে / পাশে অপশন আছে সেখান থেকে ব্লক করতে পারেন। ব্লক করলে সে আপনাকে আর ওই আইডি থেকে খুজে পাবেনা বা দিতে পারবেনা আপনাকে কোনো ধরনের মেসেজ।
বর্তমানে মেসেজ ব্লক ফিচার্সের সুবিধার্থে যে কাউকে শুধু মাত্র মেসেজ ব্লক দিতে পারবেন যা ব্রাউজার বা মেসেন্জার দিয়ে করা যায়।

মেসেজ ব্লক দিলে কাউকে এনি টাইম এগেন ব্লক-আনব্লক করা যায় বাট প্রোফাইল ব্লকের জন্য নির্দিষ্ট সময় রয়েছে পুনরায় ব্লকের জন্য।

২/ Temporary block : টেম্পোরারি ব্লক সাধারনত ফেসবুক থেকে দিয়ে থাকে, (এ লক হলে আইডি লগ আউট হয়ে যায়) যেমন ব্রাউজার চেন্জ করে লগিন বা ভিন্ন আইপি/লোকেশন থেকে লগিন করতে গেলে বা অটো লাইক-কমেন্ট বা বুট ইউজ করলে ফেসবুক কর্তৃপক্ষ আইডিন্টি কনফার্মেশনের জন্য এ লকটি দিয়ে থাকে।

বা যারা অটো লাইক কমেন্ট বা বুট লাইক কমেন্ট ইউজ করেন তারা ও এ সমস্যার সমুক্ষিন হতে পারেন। কখনো কখনো রিপোর্ট পড়লে আইডি এ সমস্যা দেখা দেয়।
সমাধান, এ প্রবলেম দেখা দিলে ঘাবড়ানোর কিছুই নেই, ফটো ভেরিফিকেশন দিলে তা বাইপাস করুন অথবা পুর্বের ব্যবহৃত আইপি/ডিভাইসে আইডি লগিন করলে তা বাইপাস করা যায়। কখনো আইডির পাসওয়ার্ড চেন্জ করতে হয় বা এক্টিবিটি লগ ডিলিট করতে হয়।

৩/ Action block : একশন ব্লক হয়তোবা অনেকে চিনেন না বা এক্সপ্লেন করলে ঠিকই বুজে যাবেন। যাই হউক, অনেক সময় আমরা আমাদের আইডিতে ডুকতে গেলে লগ অাউট হয়ে যায়। মুলত এটা একধরনের টেম্পোরারি লক সাথে একশন ব্লক।
পেজে লাইকের বা গ্রুপের জয়েনের লিমিট ক্রস করলে আবার জোর পুর্বক পেজে বা গ্রুপে জয়েন করতে চাইলে এটা হয়। কখনো কখনো গ্রুপে মেম্বার এড করতে গেলে you are temporary unable to use this feature. এরকম কিছু শো করে।

বা বেশি বেশি চ্যাটিং করলে মেসেজ ব্লক খেতে পারেন। আবার আপনি বেশি লাইক করলে লাইক ব্লক আর বেশি কমেন্ট করলে কমেন্ট ব্লক অথবা রিপোর্ট খেয়ে আপনার কোনো পোস্ট রিমুব হলে খেতে পারেন পোস্ট ব্লক।
এগুলোই হচ্ছে একশন ব্লক। (কোনো কিছু করা থেকে ব্লক কিছু সময়ের জন্য)

একশন ব্লক হতে পারে কিছু ঘন্টা বা কয়েকদিন বা সর্বোচ্চ ১মাসের।
করনীয় কিছুই নয়, যত দিনের ব্লক খাবেন ততদিন ওয়েট করেন। এর আগে কিছু করার নেই আর কিছু করেও লাভ নেই। আর হ্যা ব্লকটি আনব্লক হবে নিজে নিজেই নির্দিষ্ট সময় পর।

আপনারা তাহলে বুঝতে পেরেছেন ফেসবুক ব্লক কত প্রকার এবং কি কি , আজ এ পর্যন্তই সকলে ভালো থাকুন সুস্থ থাকুন 

No comments

Powered by Blogger.