উদ্যোক্তাদের ব্যবসার জন্য যে ৫ টি বই অবশ্যই পড়া উচিত business book

 


উদ্যোক্তাদের ব্যবসার জন্য  যে ৫  টি বই অবশ্যই পড়া উচিত

একজন ভালো এবং সফল উদ্যোক্তা বলতে কি বুঝি আমরা? যিনি মানুষের দৈনন্দিন জীবনের সমস্যার সমাধান করে সেটাকে বাস্তবে এবং ব্যবসায় রুপ দেন। এই জন্য তাঁকে নিশ্চিত জীবনের পথ বাদ দিয়ে অনিশ্চয়তার দিকে যেতে হয়। একারনে  সবাই পারে না উদ্যোক্তা হতে।

 
🌺 উদ্যোক্তাদের কে পথ দেখায় তাঁদের জীবনের স্বপ্ন। সেই স্বপ্নকে সত্যি করার জন্য তারা দিন রাত একাকার করে কষ্ট করে যান মানুষের জন্য। হুট করে কেউ উদ্যোক্তা হয়ে যান না। তাঁদের কঠিন পরিশ্রম, ধৈর্য এবং লেগে থাকার মানসিকতা থাকতে হয়।
পৃথিবীর সবচাইতে  ধনী এবং সফল উদ্যোক্তাদের জীবনী পড়লে আমরা যে জিনিসটা সবার ভেতরে দেখি, সেটা হচ্ছে তাঁদের বই পড়া। প্রতিদিন না হোক, তারা প্রতি সপ্তাহে কিছু না কিছু বই পড়েন। বই পড়া তাঁদের প্রতিদিনের জীবনের অভ্যাস। 


🌺 সফল উদ্যোক্তা হতে হলে অন্য সবার চাইতে আপনাকে ৩ টি বিষয়ে এগিয়ে থাকতে হবে। সেগুলি হচ্ছে, পরিশ্রম করতে হবে, ধৈর্য থাকতে হবে এবং জ্ঞান থাকতে হবে। এখন বই পড়ার অভ্যাস থাকলে দ্রুত অনেক জ্ঞান অর্জন করা সম্ভব, হোক সেটা ব্যবসার ক্ষেত্রে বা অন্য যে কোন বিষয়ে। জ্ঞান যদি থাকে, সেটা আপনি  যে কোন কিছুতে কাজে লাগাতে পারবেন। এই জন্য বই পড়া আমাদের উদ্যোক্তাদের জন্য খুব জরুরী। 


 Good To Great- লেখক জিম কলিন্স:
আমরা সবাই চাই আমাদের যে কোন কাজ খুব ভালো ভাবে হোক। সেটা পড়ালিখা হোক, চাকরি জীবনে হোক কিংবা ব্যবসায় হোক। কেউ তো খারাপ করতে চাই না। লেখক জিম কলিন্স তাঁর অসাধারন এই বইতে লিখেছেন, কিভাবে নিয়মতান্ত্রিক ভাবে আমরা যে কোন কাজ করতে পারি, নিয়ম মেনে সব কিছু শিখতে পারি, কিভাবে ভালো করে সিদ্ধান্ত নিতে পারি। ভালো সিদ্ধান্ত নেয়া ব্যবসার জন্য খুব জরুরী। এই জন্য এই বই পড়লে আপনি ভালো ভাবে সিদ্ধান্ত নিতে পারবেন।

 
 Rich Dad, Poor Dad- লেখক রবার্ট কিয়োসাকি
অসাধারন একটি বই। প্রায় প্রতিটি সফল উদ্যোক্তা এই বই পড়তে বলেন সবাইকে। এই বই এর বিষয়বস্তু আপনাকে বড় কিছু করতে অনুপ্রেরণা দিবে। আমরা অনেক সময় নিজেদের নিয়ে বড় চিন্তা করতে পারি না, হতাশ হয়ে যাই। এই বই আপনাকে নতুন করে সব কিছু চিন্তা করতে শেখাবে। লেখক একটি অসাধারন কথা বলেছেন ই বইতে। সেটি হচ্ছে, বাস্তব জীবনে সে সব লোক সবচাইতে স্মার্ট , যারা ভুল করেন এবং সেখান থেকে শিখেন। কিন্তু শিক্ষাজীবনে, স্কুল কলেজে বা ইউনিভার্সিটিতে কেউ ভুল করে না। কারন সেটা বাস্তব জীবন না।

 
The Power of Habit: লেখক চার্লস ডুহিগ:
আমরা প্রায় সবাই কোন কাজ যদি নিয়মিত না করি, সেটা ফেলে রাখতে পছন্দ করি। আজ করব না, কাল করব। কাল না হলে পরশু। এভাবে কাল আর আসে না জীবনে, কাজ টা করা হয় না, বা করা হলেও দেরি হয়ে যায়। এই বই পড়লে আপনি খুব ভালো ভাবে বুঝতে পারবেন, কিভাবে একটা ভালো কাজকে অভ্যাসে পরিনত করতে হয়। 


Thinking, Fast and Slow: ডেনিয়েল কানম্যান:

আমাদের প্রফেশনাল জীবনে সেটা চাকরি হোক বা ব্যবসা হোক, ভালো সিদ্ধান্ত নেয়া খুব গুরুত্বপূর্ণ। এই বইটা পড়ে ফেললে ব্যবসায় কিভাবে ভালো মানের সিদ্ধান্ত নিতে হয়, সেটা জেনে যাবেন। আর ভালো সিদ্ধান্ত যদি সঠিক সময়ে আপনি নিতে পারেন, আপনার সফল হবার সম্ভাবনা অনেক বেশী হবে।

 
 Start With Why: সাইমন সিনেক:
আমাদের মাথার ভেতর অনেক আইডিয়া আসে। আইডিয়ার কোন অভাব নেই। কিন্তু যে আইডিয়া আমাদের আছে, সেটা কি আদৌ মানুষের কোন সমস্যার সমাধান করে নাকি শুধু একটা আইডিয়া? আইডিয়া শুধু থাকলেই হয়না, সেটা সঠিক কিনা, মানুষের সমস্যা সমাধান করতে পারলে তবেই সেই আইডিয়া নিয়ে কাজ করা উচিত। এই বই আপনাকে শেখাবে, কিভাবে ব্যবসায় ভালো আইডিয়া আপনি বের করবেন, কিভাবে কাজে লাগাবেন ব্যবসায়।

আজ তাহলে এ পর্যন্ত সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন

No comments

Powered by Blogger.