এক কোয়া রসুন One clove of garlic


                       লিখেছেন- রাফিউল ওমর খান

এক কোয়া রসুন অনেক উপকারি কিন্ত পাওয়া খুব মুশকিল , আর চিন্তা নেই এ রসুন কোথায় পাবেন এর কি কি উপকার সকল তথ্য আজ তুলে ধরবো তাহলে চলুন শুরু করা যাক

এক কোয়া রসুন বা এক কোষী রসুন খাওয়ার উপকারিতা দাদু নানুদের মুখে শুনেননি এমন মানুষ পাওয়া দুষ্কর। এই ধারণা আসলে কতটা সত্য সে ব্যাপারে অনেকেই জানেন না।

🌿🌿 ভারতীয় পুষ্টিবিদ অন্তরা মজুমদারের মতে রসুন খাওয়ার এই প্রচলিত ধারণা মিথ্যা নয় মোটেও। এটি সত্যি বেশ উপকারী। প্রাকৃতিকভাবে অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এই রসুন শরীরের জন্য নানামুখী উপকার করে থাকে।

অনেক সময় পেট খালি থাকার পর এটি খেলে এর রস সহজে শরীরকে ডিটক্সিফাই করতে পারে। সকালে ঘুম থেকে ওঠার পর মেটাবলিক রেটও একটু বেশি থাকে। তাই খালি পেটে এ মসলা খেলে উপকার পাওয়া যাবে।

🌿🌿 সকালে খালি পেটে এক কোয়া রসুন খেলে যেসব উপকার পাওয়া যাবেঃ-

১. অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ রসুন রক্তকে পরিশুদ্ধ রাখে। রক্তে উপস্থিত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও করে রসুন।

২. সকালে খালি পেটে রসুনের কোয়া খেলে সারা রাত ধরে চলা বিপাকক্রিয়ার কাজ উন্নত হয়। এ ছাড়া শরীরের দূষিত টক্সিনও মূত্রের মাধ্যমে বেরিয়ে যেতে পারে।

৩. শীতে ঠাণ্ডা লাগলে খালি পেটে এক কোয়া রসুন খেলে উপকার পাওয়া যাবে। দুই সপ্তাহ সকালে রসুন খেলে ঠাণ্ডা লাগার প্রবণতা অনেকটা কমে।

৪. হার্টের রোগীদের ক্ষেত্রে রসুন বিশেষ কার্যকর। হৃদস্পন্দনের হার নিয়ন্ত্রণ করতে ও হৃদপেশির দেয়ালে চাপ কমাতে সাহায্য করে।

৫. রক্ত সঞ্চালন ঠিক রাখে রসুন। কমায় রক্তনালির ওপর রক্তের চাপও। তাই উচ্চ রক্তচাপের অসুখে ভুগছেন এমন রোগীর ডায়েটে রাখতে পারেন রসুন।

৬. যকৃত ও মূত্রাশয়কে নিজের কাজ করতে সাহায্য করে রসুন। এ ছাড়া পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা মেটাতেও রসুন ভালো কাজ করে।

৭. ভাইরাস ও সংক্রমণজনিত অসুখ যেমন- ব্রংকাইটিস, নিউমোনিয়া, হাঁপানি, হুপিং কাফ ইত্যাদি প্রতিরোধে করে।

৮. স্নায়বিক চাপ কমিয়ে মানসিক চাপকে নিয়ন্ত্রণে রাখতে সক্ষম রসুন।

🌿🌿 এগুলো ছাড়াও রসুন খাওয়ার গুরুত্ব অনেক। মশলা হিসেবে এটির ব্যবহার আমরা সকলেই জানি। তাই নিয়মিত রসুন খাওয়ার চেষ্টা করতে পারেন।

🌿🌿 আমি রাফিউল ওমর খান। কাজ করছি পুষ্টি এবং ডায়েট রিলেটেড বিভিন্ন পণ্য নিয়ে। রাজমা এবং এক কোয়া রসুন আমার পেইজের নতুন সংযোজন। 😍😍

Owner of "Dietico"

আমার সাথে ফেসবুকে যোগাযোগ করার জন্য
এইখানে ক্লিক করুন

( এই পোস্ট রিভিউ করা হয়েছে আপনি চাইলে এমন বিজ্ঞাপন দিতে পারেন আমাদের সাইটে ৷ বিজ্ঞাপন দিতে এখনি Contact করতে পারেন home page এ দেখুন Contact Form আছে আপনি কি প্রোডাক্ট রিভিউ করাতে চাচ্ছেন লিখে পাঠিয়ে দিন পরবর্তিতে আমরা আপনার সাথে যোগাযোগ করবো )




No comments

Powered by Blogger.