Simple Tips For Branding Your Business Bangladesh Country


 অনলাইন ব্রান্ডিং তৈরি করবেন যে                     ৪(চার) উপায়ে 


অনলাইনের যুগে ব্যবসা অনলাইনে হওয়ার ফলে ব্রান্ডিং বা প্রচার যেমন সহজ হয়ে গেছে তেমনি দিনদিন এটা মানুষের কাছে বিরক্তিকর এবং বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে। এক সময় প্রচার বলতে টিভি,রেডিও, পেপার কিংবা বিলবোর্ড ছিল। এ সব গুলিই ছিল ব্যায়বহুল এবং কষ্টসাধ্য।


অনলাইন ব্র্যান্ডিং আসার পর চিত্র পুরোপুরি পাল্টে গেছে। অল্প কিছু টাকা খরচ করে, অথবা সম্পূর্ণ বিনামূল্যে যে কেউ চাইলে তার ব্যবসা বা অন্য যে কোনওকিছুর ব্র্যান্ডিং করতে পারে। এটা যেমন নতুন উদ্যোক্তা ও প্রতিষ্ঠানের জন্য খুবই ভালো, তেমনি মানহীন পন্য ও সেবার ব্র্যান্ডিং এর ফাঁদে পড়ে ঠকতে ঠকতে ক্রেতা বা গ্রাহকরা অনলাইন ব্র্যান্ডের থেকে মুখ ফিরিয়েও নিচ্ছেন।


কাজেই সাবধানতা অবলম্বন করুন।মানুষ অনলাইনে আসে তথ্য পেতে অথবা কোনও কনটেন্ট ( অনলাইনে লেখা, ভিডিও, ছবি, অডিও – ইত্যাদিকে কনটেন্ট বলে) দেখতে। এখন এমনই কয়েকটি পদ্ধতির কথা বলব, যেগুলো ব্যবহার করে আপনি উদ্যোক্তা হিসেবে আপনার প্রতিষ্ঠানের অনলাইন ব্র্যান্ডিং অনেক বেশি ভালোভাবে করতে পারবেন এবং ক্রেতা ও গ্রাহকরাও আপনার ব্র্যান্ডের ওপর ভরসা করবে।


০১. ডিজাইনে নতুনত্ব আনুন, এবং অন্যদের চেয়ে আলাদা থাকার চেষ্টা করুন।

আপনার এ্যাড বা ওয়েবসাইট কেমন – সেইটা দেখার পর একজন গ্রাহক মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই সিদ্ধান্ত নিয়ে ফেলে। কাজেই এমন কিছু করুন যা সহজেই গ্রাহককে আকৃষ্ট করে।


০২. পজিটিভ রিভিউ বা টেস্টিমনিয়াল নতুন গ্রাহকদের সামনে আনুন-

পজিটিভ রিভিউ গুলো আপনার ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া পেজের এমন জায়গায় রাখুন – যেখান থেকে নতুন ব্যবহারকারীরা সহজে দেখতে পারে ফলে সিধান্ত নিতে সহজ হবে।


০৩. এমন কনটেন্ট তৈরী করুন, যেগুলো আসলেই মানুষের কাজে লাগে-

অপ্রয়োজনীয় কনটেন্ট তৈরী না করে আপনাকে এমন কনটেন্ট বানাতে হবে, যেগুলো এমনিতেই মানুষের কাজে লাগে।


০৪. গ্রাহকরা যেন সহজে আপনার সাথে যোগাযোগ করতে পারে-

যেমন সেরা কাস্টোমার সার্ভিস হল এমন সার্ভিস যেখানে কাস্টোমারের যোগাযোগ করারই দরকার হয় না। মানে এতই ভালো প্রোডাক্ট বা সার্ভিস আপনি দেবেন যাতে কাস্টোমারকে কখনওই কাস্টোমার সার্ভিসে যোগাযোগ করতে না হয়। 


আজ এ পর্যন্তই সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন


No comments

Powered by Blogger.