ফেসবুক বিজনেস পেজ Ranking করার নিয়ম

অনেকেই ফেসবুকে ব্যবসা করছেন বা করতে চান। কিন্তু খুব সংখ্যক মানুষ সফল হন। অনেকেই আবার সফল হচ্ছেন, যারা লেগে আছে, ভুল করে করে তারপর শিখে এগিয়ে যাচ্ছেন। এই ধরনের মানুষ দেরিতে হলেও ভালো ফল পান। কারন ভুল হলেও তারা বাদ দেন না। লেগে থাকেন।
যারা দ্রুত সেল আশা করেন, তারা ঝরে পড়েন। অনেকে আছেন ফেসবুকের বাইরে ভালো ভাবে ব্যবসা করছেন, কিন্তু ফেসবুকে একদমই ভালো করতে পারছেন না। সব কিছুর কারন থাকে। সফল না হবারও অনেক কারন আছে।

এই ৪  টি বিষয় মেনে চলুন, আপনি ভালো ফল পাবেন, সেটা দেরিতে হলেও।
✅ পণ্যের ভালো মানের ছবি দিন।
ভালো একটা ছবি কাস্টমারকে খুব ভালো ভাবে আকর্ষিত করতে পারে। আর ফলে সেল বাড়ে। ছবি যদি দেখতে ভালো না লাগে, তাহলে পন্য যতই ভালো হোক, কোন লাভ হবে না। কারন দেখতেই তো ভালো লাগছে না। আপনার যদি ফেসবুকের বাইরে দোকান থাকে, সেখান থেকে কাস্টমার দেখে শুনে যাচাই করে কিনতে পারে পন্য। কিন্তু অনলাইনে ক্রেতা সেটা বুঝতে পারে না। এই জন্য খুব ভালো মানের ছবি হতে হয়। ছবি এমন ভাবে তুলতে হয়, যাতে দেখতে বাস্তবে যেমন, ছবিতেও সেরকম আসে।
অস্পষ্ট ছবি দেয়া যাবে না কোন রকমেই।
✅ভালো মানের লোগো এবং কভার ফটো দিন।
একটা লোগো প্রথমেই আপনার পেজ সম্পর্কে ভালো কিংবা খারাপ একটা ইম্প্রেশন দেয় ক্রেতার কাছে। লোগো  যদি আকর্ষণীয় হয়, পেজে এসেই কাস্টমার ভালো মনোভাব প্রকাশ করবে। অস্পষ্ট বা দুর্বোধ্য লোগো থাকলে, কিংবা লোগোই যদি পেইজে না থাকে, তাহলে আপনি প্রথমেই সুযোগ হারাবেন।
কভার ফটো ডিজাইন করতে হবে সহজভাবে বুঝা যায়, এমন করে। খুব  জাঁকালো কিছু না, আপনার ব্যবসা সম্পর্কে স্বচ্ছ ভাবে যাতে ক্রেতা তথ্য পায়, সেটাই কভার ফটোতে থাকতে হবে। একটা কভার ফটোতে যে তথ্যগুলি অবশ্যই রাখবেন, সেগুলি হচ্ছে:
🔹পেজের নাম,
🔹আপনার ইমেইল এড্রেস,
🔹আপনার ফোন নাম্বার,  🔹আপনার ওয়েবসাইট বা ডোমেইনের লিংক
🔹 লোগো।
✅ একাধিক টাইপের পোস্ট দিন পেজে।
সব সময় এক ধরনের লিখা পোস্ট করবেন না। আপনি ছবি দিয়ে একটা পোস্ট করলেন, এর পড়ে একটা ভিডিও করে সেটা পোস্ট করলেন। লাইভও করতে পারবেন আপনার পেজ থেকে। আবার পন্য নিয়ে বড় পোস্ট দিলেন। সব কিছুই আপনাকে করতে হবে। এভাবে আপনি বুঝতে পারবেন, কোন ধরনের পোস্ট করলে কাস্টমার বেশী রেসপন্স করছে। এই জন্য কয়েক ধরনের পোস্ট করবেন। আর সেলস পোস্ট দিবেন খুবই কম। দিলেও পণ্যের তথ্য তুলে ধরে নিচে দিয়ে সেলস রিলেটেড কথা বলতে পারেন। তাহলে খুব ভালো হয়।
✅ আপনার অন্য প্রতিযোগীরা কি ভাবে কাজ করছে, সেটা প্রতিদিন চেক করবেন।
তাহলে আপনি খুব স্পষ্ট ভাবে ধারনা পাবেন, কি ধরনের পোস্ট আপনাকে করতে হবে। সব বিষয় তো আপনি জানবেন না। এই জন্য অন্য যারা কাজ করছে, তাদের পেজ গুলি আপনাকে প্রতিদিন সময় নিয়ে দেখতে হবে। তাদের কে অনুসরন করা শিখতে হবে। কিভাবে তাদের থেকেও ভালো পোস্ট দেয়া যায়, সেটা শিখে নিতে হবে।

আজ তাহলে এ পর্যন্ত সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন

No comments

Powered by Blogger.