বাসার ছাদে অথবা বারান্দায় স্ট্রবেরি ফল চাষ করার পদ্ধতি জেনে নিন


 কোন অভিজ্ঞতা ছাড়াই স্ট্রবেরি গাছ করবেন কি করে ?

     🫑স্ট্রবেরি গাছ দেখতে খুব খুব সুন্দর..... একদম ঘন সবুজ ছোট ছোট পাতা আর তার সাথে যখন ফল ধরে দেখতে অপূর্ব লাগে । যারা  স্ট্রবেরি খেতে খুব একটা পছন্দ করেন না , তারাও কিন্তু মানবেন যে গাছটা দেখতে দারুন ।

 🫑  আপনার যদি আগে কোনোদিন কোন গাছ করার অভিজ্ঞতা নাও থাকে তাহলেও কিন্তু এই গাছ করতে পারবেন। শুধু যা যা বলবো ঠিকঠাক মেনে চলতে হবে । চলুন দেখা যাক,তাহলে কি কি করতে হবে আপনাকে?

🫑তার আগে একটা কথা বলে রাখি , এখন কিন্তু স্ট্রবেরি গাছ এর সিজন চলছে (অক্টোবর - ফেব্রূয়ারি )।তাই করতে চাইলে দেরি করবেন না । যত দেরি করবেন তত কম ফলন  হবে ।

  🫑  ১.১ গাছ টার জন্য কতটা জায়গা লাগবে ?
           - একটা টব এর জন্য ১ ফুট ব্যাস এর বৃত্তাকার জায়গা । হ্যাঙ্গিং বা ঝুলন্ত ভাবে রাখতে চাইলে একটার ওপর আর একটা এইভাবে ৫/৬ টা টব রাখতেই পারেন।

    🫑১.২ আপনার ফ্ল্যাট এর বারান্দায় এই গাছ করতে পারবেন কি?
          - এই গাছ এর দিনে ৬ ঘণ্টা একদম সরাসরি রোদ লাগে , রোদ লাগলে ফল বড় হয় , খুব সুন্দর কালার আসে আর ফলন অনেক হয় । তাই যদি আপনার বারান্দায় সরাসরি রোদ আসে তাহলে লেগে পড়ুন । ৩ ঘন্টা সরাসরি রোদ পেলেও গাছ খুব খারাপ হবে না। সরাসরি রোদ আসে না কিন্তু সারাদিন খুব ভালো আলো থাকে এরকম জায়গায় এই গাছ করলে কিন্তু গাছ ভালো হবে না । ফল আসতে দেরি হবে , ফল ছোট হবে , ফলের রং আসবে না , ফাঙ্গাল ইনফেকশন বারবার হবে এসব হতেই থাকবে।

   🫑 ১.৩ ঘরের ভিতরে এই গাছ করা যাবে?
        - একদমই না । রোদ আসলে বারান্দায় করুন তাও ঠিক আছে । ঘরের মধ্যে পাখা চালাবেন , এসি চালাবেন , রোদ পাবে না । গাছ একদমই ভালো হবে না ।

   🫑 ১.৪  কতটা যত্ন নিতে হয় এই গাছের ? দৈনন্দিন কাজ সামলে একে দেখভাল করতে সমস্যা হবে না ?
        - দিনে যদি ৫ মিনিট দেওয়ার মতো সময় আপনার হাতে থাকে , তাহলেই কিন্তু আপনি এই গাছ আরামসে করতে পারবেন । খুব কম যত্ন লাগে এই গাছের ।

   🫑 ১.৫ এই গাছ কতদিন বাঁচে ?
       - এই গাছ সিজিওনাল গাছ ।সাধারণত সবাই সিজন এই লাগায় , ৩/৪ মাস এর মধ্যে গাছ বড় হয়ে ফুল ফল দিয়ে দেয়। তারপর আবার নেক্সট সিজন এর জন্য অপেক্ষা করে।পুরানো গাছ নষ্ট করে ফেলে ।
        কিন্তু আমি বলি কি , পুরানো গাছ রাখতে চাইলে রাখুন । ৩/৪ বছর থাকে একটা গাছ ।ঠিক করে রাখতে পারলে পুরানো গাছে অনেক বেশি আর অনেক ভালো কোয়ালিটির ফল পাওয়া যায় । আর তাছাড়া পুরানো গাছ থেকে অনেক চারা তৈরী করা যায় । নেক্সট বছরে তাহলে  চারা কেনার খরচটা বেঁচে যাবে ।  শুধু বাঁচবে তাই না , এতো চারা হবে যে পাড়া প্রতিবেশী সবাইকে বিলি করেও আপনার কাছে থেকে যাবে ।
   কিন্তু সারা বছর এই গাছ রাখার কিছু স্পেসিফিক নিয়মকানুন আছে গুগল করলেও বিষয়গুলো পেয়ে যাবেন , সব লিখতে গেলে অনেক লিখা হয়ে যাবে , মূল বিষয়গুলো লিখে দিয়েছি ৷ আজ তাহলে এই পর্যন্ত সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন
    

No comments

Powered by Blogger.