SSL সার্টিফিকেট কী? আসুন জেনে নেই DsbWe.blogspot

 


ইন্টারনেট ব্রাউজিং তখন সত্যিই ভয়ঙ্কর হয়ে উঠে যখন এতে ব্যাক্তিগত কোন তথ্য সম্পৃক্ত থাকে। ইন্টারনেটে কোন পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড নাম্বার বা যেকোনো ব্যাক্তিগত তথ্য প্রবেশ করানো সত্যিই ভয়ঙ্কর হতে পারে— কেনোনা আপনি যে ওয়েবসাইটের কাছে আপনার তথ্যগুলো প্রদান করছেন, আপনি জানেন কি, সেগুলো কতোগুলো কম্পিউটার হয়ে তারপরে আপনার নির্দিষ্ট ওয়েবসার্ভারে গিয়ে পৌঁছায়? 

আপনার প্রবেশকৃত যেকোনো তথ্য সহজেই চলে যেতে পারে কোন হ্যাকারের হাতে, আর তারপরে কি হতে পারে এটুকু কল্পনা করার মতো ক্ষমতা নিশ্চয় আপনার রয়েছে। তবে আপনার ওয়েবসাইট ব্যবহারকারীদের তথ্য নিরাপদে রাখার জন্য অনেক পদ্ধতিও রয়েছে, এর মধ্যে এসএসএল সার্টিফিকেট (সিকিউর সকেট লেয়ার) হলো উন্নতম।


এসএসএল সার্টিফিকেট হলো একটি ডিজিটাল সার্টিফিকেট যা আপনি কোন প্রতিষ্ঠান বা নিজের মানে কিনতে পারবেন। এটি আপনার ওয়েব ব্রাউজার এবং আপনার ওয়েব সার্ভারের মধ্যে একটি সিকিউর কানেকশন তৈরি করে।

 আপনার প্রতিষ্ঠানের বিবরণ একটি ক্রিপ্টোগ্রাফিক কী এর মধ্যে বেঁধে রাখে। এই সার্টিফিকেটটি সার্টিফিকেট ধারকের নাম, সিরিয়াল নাম্বার, মেয়াদ, সার্টিফিকেট ধারকের পাবলিক কী, 

এবং একটি ডিজিটাল সিগনেচার ধারণ করে যা সার্টিফিকেটির প্রদানকারী কর্তৃপক্ষ সরবরাহ করে। কোন ওয়েবসাইটে এসএসএল সার্টিফিকেট থাকার মানে হলো, এই সাইটটিকে আপনি বিশ্বাস করতে পারবেন, এর তথ্যগুলোর উপর কোন হ্যাকার নজর দিতে পারবেনা।


এটি মূলত আপনার ওয়েব ব্রাউজার বা মেইল ক্লাইন্ট বা মেইল সার্ভার এবং ওয়েব সার্ভারের মধ্যে গোপন এবং নিরাপদ কানেকশন তৈরি করার জন্য ব্যবহৃত হয়। এটি কোন ওয়েবসাইটের পরিচয় অ্থন্টিকেট করে এবং সকল তথ্যগুলোকে এসএসএল প্রযুক্তি ব্যবহার করে ইনক্রিপশন করে। এসএসএল সার্টিফিকেট যেকোনো ওয়েব সেশনকে সিকিউর তৈরি করার আশ্বাস প্রদান করে। এর মানে হলো, আপনার পাঠানো যেকোনো তথ্য একেবারে নিরাপদে ওয়েবসাইটটির কাছে পৌঁছে যাবে, এবং মাঝখানে কোন হ্যাকার বা ক্র্যাকার সেই তথ্য হ্যাক করতে পারবে না।



আজ তাহলে এ পর্যন্ত সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন

No comments

Powered by Blogger.