🕓 Time management at home! ঘরের কাজের সময় ব্যবস্থাপনা
আজকে আলোচনা করবো, "কিভাবে আমাদের ঘরের কাজের সময় ম্যানেজ করে কাজগুলো করতে হয়"।
👉প্রতিদিন আমরা আমাদের সেই দিনের কাজের একটা লিস্ট করবো।
👉এবং প্রত্যেকটা কাজের জন্য টাইম লিমিট সেট করে নেবো।
👉👉এর মধ্যে সবচেয়ে জরুরী কাজ টা সবার আগে করে নেবো।এর ফলে মাথা থেকে একটা বড় বোঝা নেমে যাবে। তারপর অন্য কাজ গুলো ভাগ করে রাখা নির্দিস্ট সময়ে করবো।
👉আমাদের একটা অভ্যাস আছে সব কিছু নির্দিষ্ট সময়ে দশ মিনিট পরে শুরু করার।এটা ত্যাগ করতে হবে। বরং সাত টার কাজ আরও দশ মিনিট আগে শুরু করলে দিনের মধ্যে সব মিলিয়ে দুই তিন ঘন্টা বোনাস টাইম পাওয়া যায় বিশ্রামের জন্য।
👉👉আপনি সব সময় আপনার এই মূহুর্তে হাতে যে কাজ টা আছে সম্পূর্ণ ফোকাস সেই কাজে দিবেন। এক কাজ হাফ ডান অবস্থায় অন্য কাজে যাবেন না। এই রকম আমরা যারা করি,তারাই বিশ্রামের জন্য কোনো সময় পাই না। কারন ম্যানেজমেন্ট এ ভ্যাজাল করে ফেলছি।
👉🕓🕓জগতের সবচেয়ে পরিশ্রমী মানুষ টা, দক্ষ মানুষ টা যেটুক সময় পায়( ২৪ ঘন্টা) আমি কিংবা আপনিও তত টুক সময় ই পাই। মাদার তেরেসা, লিওনার্দো দা ভিঞ্চি, আইন্সটাইন এরাও দিনে যেটুক সময় পেতো আমরা ও সেই টুকু সময় ই পাই।
অতএব এক্সকিউজ দেখানো র কোনো সুযোগ নাই।
👉🙂আমরা অনেকেই অগুরুত্বপূর্ণ ইস্যু ( অমুকের তমুকের বিষয় এ আন প্রোডাক্টিভ আলাপ, গিবত) অনেক টা সময় বরাদ্দ রাখি অথচ ওইটা বাদ দিলেই আমরা বাগানে দুই টা গাছের যত্ন ও নিতে পারবো।
👉🌡Key task গুলো কে অভ্যাসে পরিনত করে ফেলুন। রেগুলার যে কাজ গুলো আমাদের করতেই হয় সেগুলো অভ্যাসে পরিনত করলে টাইমলি কাজ গুলো করা হয়ে যায়।
👉💡পারসোনাল ইন্টারেস্ট এর টাস্ক গুলো র জন্য, টিভি দেখা বা বই পড়ার জন্য দিনের নির্দিসট একটা ভাগে ভাগ করে নিন।
👉👉কাজকে সহজ করার জন্য টেকনোলজি র সাহায্য নিন। ঘরের সব কাজ একা করবেন না। অন্য সদস্য কিছু কাজ ভাগ করে দিন।
👉🙂কিছু সময় আমরা নিজের টেক কেয়ারের জন্য রাখবো।
👉👉👉👉দৈনিক সাত/ আট ঘন্টা ঘুমাতে হবে।
আর শিডিউল চেঞ্জ করে নিতে পারেন যেহেতু আমরা প্রায়োরিটি অনুযায়ী কাজ গুলো করব তাই উদ্ভুত পরিস্থিতিতে টাইম শিডিউলে চেঞ্জ আনা যেতে পারে।
আরও অনেকের আরও গোছানো আইডিয়া আছে। আপনাদের আইডিয়া, পরামর্শ গুলো গুলো শেয়ার করতে পারেন কমেন্টের মাধ্যমে
আজ তাহলে এ পর্যন্ত সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন
No comments